ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে সচেতনতার পরিভ্রমণ ও লিফলেট বিতরণ গাজীপুর শুভসংঘের

0
162
ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে সচেতনতার পরিভ্রমণ ও লিফলেট বিতরণ গাজীপুর শুভসংঘের
ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে সচেতনতার পরিভ্রমণ ও লিফলেট বিতরণ গাজীপুর শুভসংঘের

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে পরিভ্রমণ ও লিফলেট বিতরণ করেছে গাজীপুর জেলা শুভসংঘের সদস্যরা। রবিবার (১১ অক্টোবর) সকাল ৯টায় জয়দেবপুর রেলস্টেশনে ও স্টেশন এলাকার আশেপাশের বসতবাড়ি দোকানপাটে এ প্রচার অভিযান পরিচালনা করে গাজীপুর জেলা শুভসংঘের সদস্যা। এ সময় তাদের সহযোগিতা করেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ট্রেন যাত্রী, স্টেশনের আশেপাশে বসবাস করা মানুষদের সচেতনতামূলক প্রচারণা ছাড়াও রেলপথে পরিভ্রমণ করা হয়। জয়দেবপুর স্টেশন থেকে এই পরিভ্রমণ শুরু করে আবুর বস্তি, পূর্ব চান্দনা, সাহেববাড়ি ও শান্তিপল্লী এলাকায় এই পরিভ্রমণ শেষে আবার জয়দেবপুর স্টেশনে এসে এ প্রচার অভিযান শেষ হয়।

শুভসংঘ গাজীপুর জেলা শাখার সভাপতি ইমরান হোসেনের নেতৃত্বে ও কালের কণ্ঠ স্টাফ রিপোর্টার শরিফ আহমেদ শামীমের নির্দেশনায় কর্মসূচিতে উপস্থিত ছিলেন, ওয়াল
বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকর, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর উপপরিদর্শক (জয়দেবপুর) ইমরান হোসেন, সময় টিভির স্টাফ রিপোর্টার রাজিবুল হাসান, জুনায়েদ রুবেল ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ।

অধ্যাপক অসীম বিভাকর বলেন, আমরা জানি ট্রেনে ঢিল ছোঁড়া আইনত দন্ডনীয় অপরাধ তবুও এই ঢিল ছোঁড়া বন্ধ হচ্ছে না। আমরা যদি সচেতন না হই, আমাদের সন্তানদের যদি সচেতন না করি তাহলে হয়তো এই সমস্যা সমাধান হবে না। কিছুদিন পূর্বে রেলওয়ের একজন টিটি পাথরের আঘাতে মারা গিয়েছেন যা খুবই দুঃখজনক ও মর্মান্তিক। তাই আর যেন কারো এমন অকাল মৃত্যু না ঘটে সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। শুভসংঘের এমন সচেতনমুলক কর্মকার্ড অব্যহক থাকুক এই প্রত্যাশা করি।

উপপরিদর্শক (জয়দেবপুর) ইমরান হোসেন বলেন, রেল জাতীয় সম্পদ, একে রক্ষা করার দায়িত্ব আমার, আপনার সকলের। আমরা আমাদের নিয়মিত টহল অব্যহত রেখেছি। এছাড়া সচেতন করতে আমরা রেলওয়ে থেকে নিজেরাই যাত্রী ও অন্যান্য জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করেছি। শুভসংঘকে ধন্যবাদ এমন সুন্দর একটি আয়োজন করার জন্য।

স্টাফ রিপোর্টার শরিফ আহমেদ শামীম বলেন, শুভসংঘ সব সময় চেষ্টা করে যায় সমাজসচেতন মূলক কাজ করতে। তারই ধারাবাহিকতায় আজকে শুভসংঘের এই পরিভ্রমণ ও লিফলেট বিতরণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সম্প্রতি ট্রেনে পাথর নিক্ষেপ ব্যাপক হাতে বৃদ্ধি পেয়েছে যা রেলওয়ে যাত্রীদের জন্য আতঙ্কের ও হতাশার। রেলযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টা অব্যহত থাকুক।

শুভসংঘের জেলা সভাপতি বলেন, ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধ করতে হলে সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। যারা ট্রেনে পাথর নিক্ষেপ করে তাদের মধ্যে অনেক ছোট বাচ্চাও আছে। তার না বুঝে এই অপরাধ মূলক কাজটি করে। যদি অভিভাবক সচেতন না হয় তাহলে এই সমস্যার সমাধান হবে না। যাকেই দেখবেন ট্রেনে পাথর নিক্ষেপ করেছে তাকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিবেন। আমরা আশেপাশের বসতবাড়ি ও দোকানে গিয়ে সাধারণ মানুষকে বুঝিয়েছি ট্রেনে পাথর নিক্ষেপ করলে যাত্রীর মৃত্যু হতে পারে এবং শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদন্ডের বিধান রয়েছে।

এ সময় শুভসংঘ গাজীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মাঈন উদ্দিন হিশাম, সাংগঠনিক সম্পাদক সজীব হোসেন, মোঃ রিয়াজ আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম রবিন, দপ্তর সম্পাদক আশরাফুল ইসলাম রিপন, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক কার্যকারী সদস্য ওমরফারুক, মোর্তজা প্রধান, আনোয়ার হোসেন, আলভী হাসান সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here