বাংলাদেশ উন্নত দেশ হবে

0
40
বাংলাদেশ উন্নত দেশ হবে

প্রধানমন্ত্রীর কল্যাণে আর মাত্র ১০ দিন পরেই স্বপ্নের পদ্মা সেতু চালু হবে, ১৮০ দিন পরই চালু হবে মেট্রোরেল এবং ৬৯৩৫ দিন পরে বাংলাদেশ হবে উন্নত দেশ।’ আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম এসব কথা বলেন।
এমআরটি লাইন-৬-এর অগ্রগতি ও সম্ভাবনা সংক্রান্ত সেমিনার এবং এমআরটি লাইন-১-এর নিকট লাইসেন্স হস্তান্তরের জন্য এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

মেয়র আতিকুল ইসলাম বলেন, মেট্রোরেল চালু হলে ঢাকার যোগাযোগব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসবে। আমাদের মনে রাখতে হবে, মেট্রোরেল কেন্দ্রিক যে জীবনব্যবস্থা ঘরে উঠবে, তার সঙ্গে খাপ খাইয়ে আমাদের পরিকল্পনা করতে হবে। স্টেশন কেন্দ্রিক যে অর্থনৈতিক বলয় গড়ে উঠবে, তার সঠিক পরিকল্পনা করে জনসাধারণের কাজে লাগাতে হবে।
ডিএনসিসি মেয়র আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে ঢাকা শহরে বিপুলসংখ্যক মানুষ চলে আসছে। যত বেশি কানেকশন আমরা করতে পারব ততই কিন্তু মানুষ ঢাকা শহরে কাজ সেরে আবার নিজেদের বাড়িতে চলে যাবে।

ঢাকায় নৌযান চলাচলে গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘আমাদের ন্যাচারবেসড সলিউশন (প্রাকৃতিক সমাধান) করতে হবে। ঢাকার চারপাশে নদী আছে, শহরের ভেতরে আছে খাল। এগুলোর মাধ্যমে নৌযান চলাচলের ব্যবস্থা করলে যানজট নিরসন হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ‘ঢাকাবাসীর জন্য এমআরটি প্রধানমন্ত্রীর উপহার। এই এমআরটি চালু হলে যানজট অনেকাংশেই কমে যাবে, তবে পুরোপুরি কমবে না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here