বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে সারা দেশ ব্যাপী বাফনার আনন্দ র‍্যালী ও দিবস উৎযাপন

0
51
বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে সারা দেশ ব্যাপী বাফনার আনন্দ র‍্যালী ও দিবস উৎযাপন
বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে সারা দেশ ব্যাপী বাফনার আনন্দ র‍্যালী ও দিবস উৎযাপন

প্রেস রিলিজঃ

দেশের সর্ববৃহৎ খাদ্য প্রকৌশলী, প্রযুক্তিবিদ ও পুষ্টিবিদদের সংগঠন বাংলাদেশ ফুড এন্ড নিউট্রিশন এসোসিয়েশন (বাফনা) প্রতিবছরের ন্যায় এবারো এফএও কর্তৃক ঘোষিত বিশ্ব খাদ্য দিবস-২০২২ অত্যন্ত জাকজমক ভাবে উৎযাপন করেছে। এবারের বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্য ছিলো “Leave no one behind, Better production, better nutrition, a better environment and a better life.”।
প্রতিপাদ্যটি প্রতিফলিত করে যে আজ বিশ্ব সংঘাত, অর্থনৈতিক সংকট, জলবায়ু জরুরী অবস্থা, পরিবেশগত অবক্ষয় এবং কোভিড-১৯-এর প্রভাবের কারণে খাদ্য নিরাপত্তা চ্যালেঞ্জের মুখোমুখি। তবুও, সবার জন্য এবং সর্বত্র এসডিজি ২০৩০ এজেন্ডা অর্জনের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

বাফনার সম্মানীত সাধারণ সম্পাদক বলেন, বর্তমান সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করন একটা বড় চ্যালেন্জ আর এজন্য টেকসই খাদ্যনীতি অনুসরন সহ উন্নয়নশীল দেশগুলোতে নতুন প্রযুক্তির প্রয়োগসহ তৃনমূল পর্যায়ে উদ্যোক্তা তৈরীর মাধ্যমে সমস্যা নিরসন সম্ভব। পাশাপাশি সারা বিশ্বে একটা স্থিতিশীল পরিবেশ ও জলবায়ূ পরিবর্তনের ফলে খাদ্য উৎপাদনে বিরুপ প্রভাবের উপর আরও অধিক গবেষনা ও কার্যক্রম গ্রহন করতে হবে বলে তিনি মনে করেন। এ লক্ষ্যে বাফনা বিভিন্ন কর্মসূচি গ্রহন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য যে, সারা পৃথিবীতে ২০১৯ সালে ১৩৫ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগেছে, যা ২০২১ সালে বৃদ্ধি পেয়ে ১৯৩ মিলিয়ন হয়েছে এবং ২০২২ সালে পরিস্থিতি আরও অবনতির দিকে।

বাফনা মনে করে, বিশ্ব খাদ্য দিবস উদযাপনের মধ্য দিয়ে এফএও ও অন্যান্য সংগঠনের সাথে নীতিগত একাত্মতা প্রকাশের পাশাপাশি সকল সংকট সমাধানে বাফনা অগ্রনী ভূমিকা পালন করবে। এই আয়োজনের মাধ্যমে দেশবাসিকে অধিক খাদ্য উৎপাদন, খাদ্যের অপচয় রোধ, খাদ্য সংরক্ষণ ও খাদ্যের সঠিক বন্টনের বিষয়ে সচেতন করার ক্ষুদ্র প্রচেষ্টা বাফনা অব্যাহত রেখেছে। উল্লেখ্য যে, এই বছর ফুড হিরোস, ফুড লস, ওয়েস্ট ফুড, ফুড ইনোভেশন এই চারটি বিষয়কে সর্বাধিক গুরুত্ব দিয়ে দিবসটি পালিত হয়

বাংলাদেশ ফুড এন্ড নিউট্রিশন এসোসিয়েশন (বাফনা) এর সম্মানিত সভাপতি -কাজী তৌহিদুল ইসলাম ও সম্মানিত সাধারণ সম্পাদক -বিপুল বিশ্বাস আপন এর তত্ত্বাবদায়নে আজকের আনন্দ র‍্যালীকে সমর্থন জানিয়েছেন এফএও সহ দেশের বিভিন্ন সম্মানীয় ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠান। উক্ত র‍্যালীতে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন:
এফএও এর প্রতিনিধি
মি. অনিল দাস
ড. আব্দুল আলিম , ফুড সেফটি অথরিটি
ড. আরিফ আজাদ , সাবেক ডিজি মৎস্য অধিদপ্তর
ড. হাসান সাহারিয়ার, ডিজি ন্যাশনাল নিউট্রিশন কাউন্সিল
ড. ফরমুজুল হক, ডিন এনপিআই ইউনিভার্সিটি
ড: শুভময় দত্ত, ডিন প্রাইম এশিয়া ইউনিভার্সিটির
সাহরিম সানজিদ, এমডি, এলসন কঞ্জুমার লিমিটেট
মি, দেববিন্দু, ভারত
এমডি, মেরিন ফুড এন্ড বেভারেজ সহ আরও সিনিয়র নেত্রীবৃন্দ

উক্ত র‍্যালীতে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুড এন্ড নিউট্রিশন এসোসিয়েশন (বাফনা)- এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক – সুজিত রঞ্জন সরকার, মোঃ হেলাল উদ্দিন, আন্তর্জাতিক ও জাতিসংঘবিষয়ক সম্পাদক মোঃ মোক্তাদিরুল আলম ডলার, অর্থ-বিষয়ক সম্পাদক – সরকার বন্ধন কুমার দ্বীপ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক – প্রিয়ন্ত সাহা এবং দপ্তর সম্পাদক – অর্পিতা সাবিত্রী চৌধুরী, শিক্ষা বিষয়ক সম্পাদক ইমরান তুহিন, শিল্প ও কর্মসংস্থান বিষয়ক উপকমিটির সদস্য সচিব মো: আল আমিন ইসলান লিমন প্রমুখ।

এছাড়াও উক্ত র‍্যালীতে বাফনার বিভিন্ন ইউনিটের সম্মানিত সভাপতি, সাধারণ সম্পাদক,ও কার্যনির্বাহী কমিটির সদস্যাবৃন্দ এবং সম্মানিত সদস্যগণ উপস্থিত ছিলেন। যার মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, এশিয়া প্যসিফিক ইন্টারন্যাশনল ইউনিভার্সিটি, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ, কলেজ অব হোম-ইকোনোমক্স (আজিমপুর), ন্যাশনল কলেজ অব হোন-ইকোনোমিক্স (লালমাটিয়া) এবং আকিজ হোম-ইকোনোমিক্স কলেজ উল্লেখযোগ্য।

এছাড়াও খুলনা উইমেন কলেজ-খুলনা, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- যশোর,রাজশাহী বিভাগ, হেনরি বায়ো সাইন্স ও টেকনোলজি-সিরাজগঞ্জ, নওগা পলিটেকনিকাল ইনিস্টিউট, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- দিনাজপুর, ময়মনসিংহ বিভাগ, চট্রগ্রাম বিভাগ এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাংগাইল পৃথক ভাবে বিশ্ব খাদ্য দিবস ২০২২ এর অনুষ্ঠান আয়োজন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here